ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪

সাঈদীসহ ৬ জনের বিরুদ্ধে যাকাতের অর্থ আত্মসাতের মামলার বিচার শুরু

মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ৬ জনের বিরুদ্ধে যাকাতের অর্থ আত্মসাতের মামলায় অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়েই আনুষ্ঠানিকভাবে বিচার শুরু হয়েছে। সোমবার ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক সৈয়দা হোসনে আরার আদালত শুনানি শেষে এ আদেশ দেন।


এদিন সকালে কারাগার থেকে সাঈদীকে আদালতে হাজির করা হয়। শুনানি শেষে আবার তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়। মামলার অপর আসামিরা হলেন, ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক মোহাম্মদ লুৎফুল হক, মসজিদ কাউন্সিল ফর কমিউনিটি অ্যাডভান্সমেন্টের সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল কালাম আজাদ, বন্ধুজন পরিষদের প্রধান সম্পাদক মিয়া মোহাম্মদ ইউনুস, ইসলামী সমাজ কল্যাণ কেন্দ্রের সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন ও ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ কাউন্সিলের সহকারী পরিচালক আব্দুল হক। আসামিদের মধ্যে সাঈদী কারাগারে আছেন। আবুল কালাম আজাদ ও আব্দুল হক পলাতক। বাকি তিন আসামি জামিনে রয়েছেন।


মামলার অভিযোগ থেকে জানা যায়, সাঈদীর নেতৃত্বে পিরোজপুর ইসলামী সমাজ কল্যাণ পরিষদ ছিল। তিনি উদ্দেশ্যপ্রণোদিতভাবে ক্ষমতার অপব্যবহার করে যাকাত বোর্ডের অনুমোদন না নিয়ে অর্থ নিজ কর্মীদের মাঝে বণ্টন করেন। সাঈদী যাকাতের অর্থ নিজে কর্মীদের মাঝে বিতরণ এবং নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করেন বলে তদন্তে উঠে আসে।


ওই ঘটনায় ২০১০ সালের ২৪ মে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আইয়ুব আলী চৌধুরী যাকাতের ১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ এনে মামলাটি করেন। ২০১২ সালের ৩০ এপ্রিল দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ গাজী ওয়াজেদ আলী অভিযোগপত্র দাখিল করেন।

ads

Our Facebook Page